পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) চারটি টিম রোববার পৃথকভাবে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে। সব মিলিয়ে গোয়েন্দাদের ৯ ঘণ্টার জিজ্ঞাসাবাদে ঝাঁঝরা হয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান।

স্থানীয় সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, এদিন রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে বন্দি ইমরান খানকে ১৯০ মিলিয়ন পাউন্ড মামলায় জাতীয় অপরাধ সংস্থা (এনসিএ) এবং আল-কাদির বিশ্ববিদ্যালয় ট্রাস্ট মামলায় জিজ্ঞাসাবাদ করা হয়।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, চারটি টিম পৃথকভাবে সাবেক প্রধানমন্ত্রীকে ৯ ঘণ্টার বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করে। এ সময় তাকে বিভিন্ন নথি সম্পর্কে জিজ্ঞাসা করার পাশাপাশি বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এনএবির রাওয়ালপিন্ডির একজন সহকারী পরিচালক এবং সংস্থাটির সম্মিলিত তদন্ত দলের একজন সদস্যের সমন্বয়ে গঠিত প্রথম টিম আদিয়ালা জেল পরিদর্শন করে এবং ইমরান খানকে প্রায় আড়াই ঘণ্টা জেরা করে। এর পর দুই সদস্যের একটি দল সাবেক প্রধানমন্ত্রীকে ১৯০ মিলিয়ন পাউন্ড এবং আল-কাদির ইউনিভার্সিটি ট্রাস্ট মামলা সম্পর্কে প্রশ্ন করা হয়।

এদিকে পিটিআই চেয়ারম্যানকে পৃথক মামলায় আগামী ২৮ ও ৩০ নভেম্বর ইসলামাবাদের বিভিন্ন আদালতে হাজির করার কথা রয়েছে।

অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের বিশেষ আদালতের বিচারক আবুল হাসনাত মুহাম্মদ জুলকারনাইন সাইফার মামলায় পিটিআই প্রধানকে ২৮ নভেম্বর আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।

এ ছাড়াও তোশাখানা ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হওয়ার বিরুদ্ধে তার আপিল ৩০ নভেম্বর শুনানির জন্য নির্ধারিত রয়েছে। ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) প্রধান বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি তারিক মাহমুদ জাহাঙ্গিরির সমন্বয়ে একটি বেঞ্চ তার আপিল শুনবে।

তোশাখানা মামলায় তিন বছরের সাজা হওয়ার পর গত ৫ আগস্ট থেকে কারাগারে বন্দি রয়েছেন ৭১ বছর বয়সি ক্রিকেটার থেকে রাজনীতিতে আসা ইমরান খান। গত ২৯ আগস্ট আইএইচসি তার সাজা স্থগিত করে এবং তার মুক্তির আদেশ দেয়। কিন্তু সাইফার মামলায় ইমরান খানকে পুনরায় গ্রেফতার ও কারাগারে বিচার শুরু করার নির্দেশ দেওয়া হয়।